এক্সপ্রেস হাইওয়ের মাদারীপুরের শিবচরে বাস-প্রাইভেট কার সংঘর্ষে হতাহতদের উদ্ধারের সময় পেছন থেকে আসা আরেকটি বাসের চাপায় চার উদ্ধারকারীসহ পাঁচজন নিহত এবং চারজন আহত হয়েছেন। এ ছাড়া আরো ৯ জেলায় দুই সমাজসেবক, এক নবনির্বাচিত ইউপি সদস্য, তিন শিক্ষার্থীসহ ১৫ জন নিহত হয়েছেন। বিস্তারিত   জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবরে—

মাদারীপুর : হাইওয়ে পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেস হাইওয়ের মাদারীপুরের শিবচরের আড়িয়াল খাঁ সেতুসংলগ্ন এলাকায় ঢাকাগামী একটি প্রাইভেট কারকে (ঢাকা মেট্রো-গ-৩১১৪৫৫) পেছন থেকে গ্রামীণ পরিবহনের একটি যাত্রীবাহী বাস চাপা দেয়। এতে দুর্ঘটনার শিকার হয়ে প্রাইভেট কারটি দুমড়ে-মুচড়ে যায়।

দুর্ঘটনার শব্দ শুনে স্থানীয়রা আহতদের উদ্ধারে দ্রুত ঘটনাস্থলে এসে উদ্ধারকাজ শুরু করেন। এ সময় ঢাকাগামী ইমাদ পরিবহনের একটি বাস দ্রুতগতিতে এসে উদ্ধারকারীদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই দুজন ও স্থানীয় পাঁচ্চর রয়েল হাসপাতালে নেওয়ার পর আরো দুজনের মৃত্যু হয়। আর ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ১১টার দিক আরো একজনের মৃত্যু হয়। নিহতরা হলেন শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের ফেলু হাজীকান্দি গ্রামের মোস্তফা শিকদার (৫০), তাঁর ভাই নুরুল ইসলাম শিকদারের স্ত্রী রোকেয়া বেগম (৪০), মাদবরচর ইউনিয়নের শরীফকান্দি গ্রামের ভ্যানচালক লিটন শরীফ (৪০), স্থানীয় মোফাজ্জেল হোসেন (৫৫) ও প্রাইভেট কারের যাত্রী মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের বল্লবদী গ্রামের খলিল মিয়া (৭০)। এ ঘটনায় চারজন আহত হয়েছেন।

ফরিদপুর : ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেলচালকসহ দুইজন নিহত হয়েছেন। শুক্রবার দিবাগত রাতে ফরিদপুর-বরিশাল মহাসড়কের ভাঙ্গা উপজেলার হামেরদী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আনোয়ার হোসেন (৪০) নামের এক সমাজসেবকের ঘটনাস্থলেই মৃত্যু হয় এবং অপরজন ওয়াহিদুজ্জামান বাবু মির্জাকে (৩৫) আহত অবস্থায় স্থানীয়রা ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে প্রাথমিক চিকিৎসা শেষে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেল কর্তব্যরত চিকিৎসক তাঁকেও মৃত ঘোষণা করেন। এদিকে গতকাল শনিবার সকাল ১০টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুর সদরের কানাইপুর ইউনিয়নের দিকনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত ইজি বাইকচালক হিরু মীর (৪২) ফরিদপুর পৌরসভার শোভারামপুর এলাকার বাসিন্দা শুকুর মীরের ছেলে।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জের সলঙ্গায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক নারী এনজিওকর্মীসহ দুজন নিহত হয়েছেন। গতকাল শনিবার হাটিকুমরুল-বগুড়া মহাসড়কের সলঙ্গা থানার দত্তকুশা এলাকায় ও হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের নাইমুড়ি রুয়াপাড়া এলাকায় এসব দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার গাড়িশাপাড়া গ্রামের এনডিপি এনজিওর ঘুড়কা শাখায় কর্মকর্তা মাহমুদা আক্তার মিশু (২৫) ও রায়গঞ্জ উপজেলার ধামাইনগর গ্রামের মকবুল হোসেন (৫০)।

জামালপুর : এদিকে একটি মোটরসাইকেলকে একটি যাত্রীবাহী বাস চাপা দিলে নবনির্বাচিত ইউপি সদস্য আমজাদ হোসেন (৫৩) নিহত হন। তিনি জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ছিলেন। শনিবার জামালপুর সদর উপজেলার দিগপাইত এলাকায় জামালপুর-মধুপুর-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করে মহাদান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিসুর রহমান জুয়েল বলেন, গত ২৬ ডিসেম্বরের ইউপি নির্বাচনে আমজাদ হোসেন তাঁর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সদস্য পদে জয়ী হন। ১৮ জানুয়ারি তিনি নির্বাচন কমিশনের গেজেটভুক্ত হন। সড়ক দুর্ঘটনায় শপথের আগেই তাঁকে প্রাণ হারাতে হয়েছে।

পাবনা : গ্রামের বাড়ি ইসলামগাতী যাওয়ার সময় টেবুনিয়া বাজারের অদূরে টেবুনিয়া কৃষি ফার্মগেটে সিএনজিচালিত অটোর সঙ্গে মাইক্রোর মুখোমুখি সংঘর্ষে আসাদুজ্জামান ফিরোজ (৪৮) নামের এক ব্যক্তি নিহত হন। তিনি সদর উপজেলার দাপুনিয়া ইউনিয়নের ইসলামগাতী গ্রামের জামাল সরকারের ছেলে ও পাবনা জজ কোর্টের আইনজীবী। অপরদিকে শুক্রবার রাত ৯টার দিকে পাবনা শহরের শালগাড়িয়া জালাল মেমোরিয়াল হাসপাতালের সামনে রাস্তার পাশে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে ঘটনাস্থলে মারা যান মেহেদী হাসান রনি (২০) নামের এক যুবক। তিনি শহরের সিংগা পালপাড়া মহল্লার রবিউল ইসলামের ছেলে ও পাবনা কলেজ থেকে বিজ্ঞান বিষয়ে এইচএসসি পরীক্ষার্থী।

মানিকগঞ্জ : শিবালয়ে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে রিকশার চালকসহ তিনজন নিহত হয়েছেন। শনিবার ঢাকা-আরিচা মহাসড়কের উপজেলার মহাদেবপুর বাসস্ট্যান্ডের কাছে এ সড়ক দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন পার্শ্ববর্তী হরিরামপুর উপজেলার হাপানিয়া গ্রামের মো. জাহিদ (৩২), আব্দুর রহমান (৪০), মো. আব্দুর রাজ্জাক। এ ঘটনায় ঘাতক বাস ও চালককে আটক করেছে পুলিশ।

গাজীপুর : মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে শনিবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের নগরীর কোনাবাড়ীর বাইমাইল এলাকায় দুর্ঘটনায় দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন নেত্রকোনা জেলার পূর্বধলা থানার জামুদ গ্রামের মো. আব্দুল কাদির (৩২) ও মো. কাজল মিয়া (৩৬)। কাজল ঢাকার আশুলিয়ার শ্রীপুরের ভলিভদ্র এলাকায় দর্জির কাজ করতেন।

দিনাজপুর : জেলার বিরামপুর উপজেলায় দিনাজপুর থেকে ছেড়ে আসা বিআরটিসি বাসের ধাক্কায় আব্দুল আজিজ (৭০) নামের এক ব্যক্তি মারা গেছেন। শনিবার বিকেল ৪টার দিকে উপজেলার দিওড় ইউনিয়নের দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের বিজুল বাজারের কাছে এ দুর্ঘটনা ঘটে। আজিজ বিজুল কঞ্চিগাড়ী এলাকার বাসিন্দা।

কিশোরগঞ্জ : ড্রাইভিং শিখতে গিয়ে প্রাণ গেল ফারজানা আক্তার মুক্তি (২১) নামের এক কলেজছাত্রীর। গতকাল শনিবার দুপুরে কিশোরগঞ্জ সদর উপজেলার চৌদ্দশত বাজারের কাছে কিশোরগঞ্জ-ভৈরব আঞ্চলিক সড়কে দুর্ঘটনায় তিনি ঘটনাস্থলেই মারা যান। তিনি এ সময় একটি সাদা রঙের প্রাইভেট কার চালাচ্ছিলেন। তখন কিশোরগঞ্জগামী একটি বাস তাঁর গাড়িকে চাপা দেয়। বাসের ধাক্কায় গাড়িটি দুমড়ে-মুচড়ে রাস্তার নিচে গিয়ে পড়ে।

চুয়াডাঙ্গা : আলমডাঙ্গায় প্রশিক্ষণকালে পিকআপ ভ্যানের চাপায় জিসান (৭) নামের এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে। শুক্রবার বিকেলে বাড়ির পাশে স্কুল মাঠে খেলার সময় এ দুর্ঘটনা ঘটে। অভিযুক্ত পিকআপ চালককে স্থানীয়রা আটক করে পুলিশে দিয়েছে। জিসান আলমডাঙ্গা উপজেলার বিনোদপুর গ্রামের পূর্বপাড়ার আলী হকের ছেলে ও বিনোদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র।

কলমকথা/রোজ